সোমবার, ৬ জুলাই, ২০২০

মোরিঙ্গা খান ভাইরাস তাড়ান


বলুন তো মোরিঙ্গা কি ? যার জুস পান করেন দক্ষিণ ভারতের বহু স্বাস্থ্য সচেতন মানুষ। অনলাইনে অনেকেই অর্ডার দেন কয়েক হাজার টাকা দামের মোরিঙ্গা পাউডার। এই ম্যাজিক পাউডার নাকি সব রোগব্যাধি দূর করে মানুষকে সুস্থ রাখে বহুদিন। আসলে মোরিঙ্গা পাউডার আমাদের প্রতিবেশী 'মোরিঙ্গা ওলাইফেরা' বা সজনে গাছ থেকে তৈরী হয়। ইউরোপ-আমেরিকার গবেষক বিজ্ঞানীদের নজর পড়ার পরেই বিশ্বজুড়ে এই গাছের কদর বেড়েছে ভীষণ। তবে দামি পাউডার না খেয়ে যদি আপনি বাঙালির ঘরোয়া রান্না ডাটা-চচ্চুরি, ডাঁটা পোস্তো বা সজনে ডাঁটা দিয়ে শুক্তো খান, একই উপকার পাবেন। সজনে  পাতা ও ফুলও সমান উপকারী। সারা বছর সব রান্নায় মিশিয়ে নিতে পারেন কয়েকটা সজনে পাতা। 

সজনে ডাঁটা, পাতা, ফুল সবেতেই রয়েছে প্রচুর পরিমানে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন ও পটাসিয়াম। তবে এতেই শেষ নয়, রয়েছে অনেক বেশি পরিমানে বিভিন্ন আন্টি অক্সিডেন্টও, তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আর জুড়ি নেই।রক্তের চাপ কমাতে ও সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই সবজি।তাই হাইপার টেনশন বা ডায়াবেটিস থাকলে ডায়েটে রাখুন সজনে। হার্টের অসুখ ঠেকাতেও এটি কার্যকরী। অন্যদিকে হজমর সমস্যা সমাধানে ও পেটের ক্যান্সার প্রতিরোধে কাজ করে সজনে পাতা ও ফুলে থাকা 'আইসোথিয়োকাইনেটস' নামের নামের রাসায়নিকটি।

গ্রাম-বাংলায় একটি প্রাচীন ধারণা ছিল, বসন্তকালে সপ্তাহে দু-তিন দিন সজনে ফুলের বিভিন্ন পদ খেলে চিকেনপক্স বা হামের মতো অসুখকে দূরে সরিয়ে রাখা যায়।কথাটা অযৌক্তিক নয়। সজনের বিভিন্ন এন্টিঅক্সিডেন্ট শরীরের ইমিউনিটি সিস্টেমকে সুস্থ রাখে। বিভিন্ন ভাইরাস ও অন্যান্য রোগ জীবাণুদের দূর করতে সাহায্য করে। তাই আসুন বর্তমান পরিস্থিতিতে ভাইরাসের ভাইরাল হওয়া আটকাতে আমরা প্রতিদিনের ডায়েটে রাখি এই সুপার ফুড।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

If you have any doubts, please let me know

বিরোধিতা মানে শুধু অন্ধ বিরোধিতা নয়

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে পেট্রল, ডিজেল, কেরোসিন, গ্যাস আর দাম যথেষ্ট উদ্বেগ বাড়িয়েছে যার প্রভাব দেশের জনগণের সঙ...