বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০

গলা ভেজাতে ঘরোয়া রেসিপি চা

চিকিৎসকরা বারবার গরম পানীয়চা খেলেই যে করোনা নির্মূল হবে এমনটা নয়। তবে করোনার পরিবেশে ঘরোয়া চা গলা ভেজানোর জন্য উপযুক্ত সময় এই সুযোগে কিছু রেসিপির চা চাখা হয়ে যাবে।


মশলা চা


কি কি লাগবে :-

ছোটো এলাচ ৫ টি, দারুচিনি ১ টুকরো, চিনি স্বাদমতো, দুধ ১ চাপ, গোলমরিচ ১ টি, লবঙ্গ ৪ টি, চা পাতা ২ চা চামচ, আদা মিহি করে কাটা কয়েক টুকরো।

কিভাবে করবেন :-

এলাচের খোসা ফেলে ভিতরের মসলা বের করে নিন। সব মসলা একসঙ্গে গুঁড়ো করে ফেলুন মিহি করে। প্যানে ৪ কাপ জল গরম করে চা পাতা দিন। চাইলে আধা চা চামচ গ্রীন টি পাতাও দিতে পারেন ব্ল্যাক চায়ের সঙ্গে। আবার গুঁড়ো করে রাখা মশলা আর চিনি দিন। দুধ ও আদা গুঁড়ো দিয়ে জ্বাল দিতে থাকুন। নামানোর আগে আদা কুচি করে অল্প জ্বালে মিনিট কয়েক রেখে দিন, তারপর নামিয়ে নিন। হয়েগেলো মশলা চা।




মধু, লেবু আদা চা


কি কি লাগবে :-

২ কাপ জল, ছোটো ১ চামচ আদা মিহি করে কুচোনো, চা পাতা ছোটো ২ চামচ, ছোট এক চামচ পাতিলেবুর রস, ছোটো এক চামচ মধু,

কিভাবে করবেন :- 

একটি প্যানে ২ কাপ জল গরম করতে বসান, ফোটার খানিক আগে মিহি করে কুচো আদা দিন। জল ফুটতে শুরু করলে চা পাতা দিন। মনে রাখবেন, প্রতি কাপ চায়ের জন্য এক চামচ চা পাতা দেবেন। এরপর আগুন নিভিয়ে ওতে পাতিলেবুর রস ও মধু দিন। চা পাতা ছেঁকে কাপে ঢেলে সকালবেলা যদি খান দেখবেন ক্লান্তি, ঘুম সব একসঙ্গে পালিয়েছে। তাছাড়া স্ট্রেসে যখন থাকবেন এটি বানিয়ে খাবেন, ম্যাজিকের মতো উপকার পাবেন।


মালাই এলাচি চা


কি কি লাগবে :-

দুই কাপ চায়ের জন্য দুধ দেড় কাপ, আধ কাপ জল, মালাই বা ক্রিম ৪ চামচ, ১ টি এলাচ, ১ টি লবঙ্গ, ২ চামচ চা পাতা, ৩ চামচ চিনি।

কিভাবে করবেন :-

একটি সসপ্যানে কম আঁচে দুধ ধোন করতে বসান, সামান্য ঘনো হয়ে এলে এলাচ ও লবঙ্গ থেঁতে দিন। আবার দুধ ফুটে এলে ওতে জল ও চা পাতা দিন। আপনার মালাই এলাচি চা তৈরি। এবার ছেঁকে নিয়ে কাপে ঢেলে পরিবেশন করুন।



তন্দুরি চা


কি কি লাগবে :-

এক কাপ ঘন দুধ, জল দেড় কাপ, ২ চা চামচ চা পাতা, ২-৩ টি পুদিনা পাতা, ২ টি লেবুপাতা, ২ চিমটে চা মশলা, স্বাধমতো চিনি, ২ টি মাটির ভাঁড়।

কিভাবে বানাবেন :-

মাটির ভাঁড় দুটো আগুনের আঁচে মিনিট দশেক পুড়িয়ে নিন। একটি পাত্রে দুধ খুব ভালো করে ফুটিয়ে নামিয়ে রাখুন। অন্য একটি পাত্রে জল ফুটিয়ে তাতে একে একে চিনি, পুদিনা পাতা, লেবুপাতা, চায়ের মশলা, চা পাতা দিয়ে ফুটিয়ে নিন। এরপর ঘন করে ফুটিয়ে রাখা দুধ দিয়ে আরো কিছুক্ষন ফুটিয়ে নিন। একটি বড়ো পাত্রের মধ্যে পুড়িয়ে রাখা মাটির ভাড়ঁ দুটো রেখে তাতে চা ছেঁকে ঢেলে দিন, হয়ে গেলো তন্দুরি চা।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

If you have any doubts, please let me know

বিরোধিতা মানে শুধু অন্ধ বিরোধিতা নয়

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে পেট্রল, ডিজেল, কেরোসিন, গ্যাস আর দাম যথেষ্ট উদ্বেগ বাড়িয়েছে যার প্রভাব দেশের জনগণের সঙ...