শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০

স্যানিটাইজার আসল নাকি নকল? নিজেই পরীক্ষা করে দেখুন


আসল থেকে নকল ছেয়ে গেছে বাজারে। নিজের স্যানিটাইজার নিজেই পরীক্ষা করে নিতে শিখুন। কিন্তু কিভাবে? বাজারে এখন অসংখ্য হ্যান্ড স্যানিটাইজার। প্রতিটির গায়ে লেখা আছে ৭০ শতাংশ এলকোহল। কিন্তু সত্যি কি তাই? সব স্যানিটাইজার আসল? না। তাহলে কিভাবে চিনবেন কোন হ্যান্ড স্যানিটাইজার সবচেয়ে নিরাপদ কার্যকারী বা খাঁটি। আসুন জেনে নেওয়া যাক তিনটি ঘরোয়া উপায়ে।

১. একটি পাত্রে সামান্য হ্যান্ড স্যানিটাইজার নিয়ে হেয়ার ড্রায়ার দিয়ে সেটি শুকোনোর চেষ্টা করুন। কয়েক সেকেন্ডের মধ্যে শুকিয়ে গেলে ওই হ্যান্ড স্যানিটাইজার খাঁটি। নকল বা এলকোহলের মাত্রা কম হলে সেটি শুকোতে সময় লাগবে বেশি।

২. টিস্যু পেপারে কলমের দাগ দিয়ে ওই দাগের উপর কয়েক ফোটা স্যানিটাইজার ঢালুন, পেনের কালি দ্রুত টিশু পেপারে ছড়িয়ে গেলে বুঝতে হবে ওই স্যানিটাইজার নকল বা এতে এলকোহলের মাত্রা অনেক কম। টিশু পেপারে কালি না ছড়িয়ে সেটি মুহূর্তে শুকিয়ে গেলে বুঝতে হবে, তা অত্যন্ত কার্যকরী।

৩. একটি ছোট পাত্রে সামান্য ময়দা নিয়ে তাতে কিছুটা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে মাখতে শুরু করুন, ময়দা দলা পাকিয়ে গেলে বুঝতে হবে ওই স্যানিটাইজার নকল বা এতে এলকোহলের মাত্রা অনেক কম। খাঁটি স্যানিটাইজার ক্ষেত্রে এমনটি হবে না।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

If you have any doubts, please let me know

বিরোধিতা মানে শুধু অন্ধ বিরোধিতা নয়

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে পেট্রল, ডিজেল, কেরোসিন, গ্যাস আর দাম যথেষ্ট উদ্বেগ বাড়িয়েছে যার প্রভাব দেশের জনগণের সঙ...